Bartaman Patrika
বিদেশ
 

ইরানের সাংস্কৃতিক কেন্দ্রগুলিতে ট্রাম্পের হামলার হুমকি খারিজ করল পেন্টাগন
সোলেমানির শেষযাত্রায় পদপিষ্ট হয়ে মৃত ৫০

তেহরান ও ওয়াশিংটন, ৭ জানুয়ারি (এপি): রাষ্ট্রীয় শোক বদলে গেল দুর্ঘটনায়। মার্কিন ড্রোন হানায় হত ইরানের সেনাকর্তা জেনারেল কাশেম সোলেমানির শেষযাত্রায় ভিড়ের চাপে পদপিষ্ট হয়ে মঙ্গলবার মৃত্যু হল ৩২ জনের। আহত হয়েছেন ১৯০ জন।  
বিশদ
ইরানের সঙ্গে সংঘাতের আবহেও আমেরিকার
পাশেই ভারত, ট্রাম্পকে জানিয়ে দিলেন মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৭ জানুয়ারি: ইরানের সঙ্গে আমেরিকার সংঘাতের আবহে ভারত প্রাথমিকভাবে ভারসাম্য বার্তার মাধ্যমে ইরান ও আমেরিকা কোনও শিবিরেই সরাসরি সমর্থনের আভাস না দিলেও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিন্তু নিজেই ডোনাল্ড ট্রাম্পকে জানিয়ে দিলেন, ভারত আমেরিকার পাশেই আছে।  
বিশদ

08th  January, 2020
ম্যাঞ্চেস্টার থেকে চালু হল ঢাকা ও সিলেটের সরাসরি বিমান পরিষেবা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ৭ জানুয়ারি: ম্যাঞ্চেস্টার বিমানবন্দর থেকে ঢাকা ও সিলেটের বিমান পরিষেবা শুরু করল বিমান বাংলাদেশ। সপ্তাহে তিনদিন এই বিমান চলবে। রবিবার বিমান পরিষেবার সূচনা উপলক্ষে জননেতাদের পাশাপাশি উপস্থিত ছিলেন বহু বাংলাদেশিও। 
বিশদ

08th  January, 2020
পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়াতে বিল পাশ 

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার (৫৯) চাকরির মেয়াদ আরও তিন বছরের জন্য বাড়াল পাকিস্তানের জেনারেল অ্যাসেমব্লি। এই মেয়াদ বৃদ্ধির জন্য পাক পার্লামেন্টের নিম্নকক্ষে তিনটি গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে।
বিশদ

08th  January, 2020
পুয়ের্তো রিকোতে ভূমিকম্প 

সান জুয়ান, ৭ জানুয়ারি (এপি): মঙ্গলবার কাকভোরে ভূকম্পন অনুভূত হল আমেরিকার পুয়ের্তো রিকো শহরে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৬.৪। সাম্প্রতিক কালে মার্কিন মুলুকে এত শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়নি।
বিশদ

08th  January, 2020
সোলেমানির দেহাবশেষের সামনে কান্না খামেনেইয়ের
পরমাণু চুক্তি ছেড়ে বেরিয়ে এল ইরান, মার্কিন সেনা বহিষ্কারের সিদ্ধান্ত ইরাকের পার্লামেন্টের 

তেহরান, ৬ জানুয়ারি (এপি): মার্কিন ড্রোন হানায় ইরানের জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুতে অগ্নিগর্ভ গোটা পশ্চিম এশিয়া। ইরাকের পার্লামেন্ট জানিয়ে দিয়েছে, কোনও মার্কিন সেনাকে দেশে থাকতে দেওয়া হবে না। রবিবার ইরানও জানিয়ে দিল, ২০১৫ সালের পরমাণু চুক্তি তারা মানবে না। আমেরিকার চাপেই এই চুক্তিতে সায় দিয়েছিল ইরান।  
বিশদ

07th  January, 2020
প্রতিশোধের হুমকি মার্কিন প্রেসিডেন্টের
ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা তেহরানের 

ওয়াশিংটন ও তেহরান, ৬ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের প্রহর গুনছে পশ্চিম এশিয়া। জেনারেল সোলেমানি হত্যার প্রতিশোধ নিতে চাইছে ইরান। সূত্রের খবর, তাঁর শেষযাত্রায় সরকারিভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ইরানের জনসংখ্যা ৮ কোটি। 
বিশদ

07th  January, 2020
নানকানা সাহিব গুরুদ্বারে হামলায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 

লাহোর, ৬ জানুয়ারি (পিটিআই): পাক পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব গুরুদ্বারে ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল সন্ত্রাস দমন বাহিনী। ধৃত ব্যক্তির নাম ইমরান। তার বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনের জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

07th  January, 2020
উত্তাপ কমাতে ইরানকে আর্জি
ইইউ’র, আমেরিকায় বিক্ষোভ
মার্কিন ওয়েবসাইট হ্যাক

ব্রাসেল্স ও ওয়াশিংটন, ৫ জানুয়ারি (এএফপি): মার্কিন ড্রোন হামলায় ইরান রেভলিউশনারি গার্ডের শক্তিশালী কাডস বাহিনীর প্রধান কাশেম সোলেমানির মৃত্যুতে উত্তাপ বেড়েছে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন ইউরোপিয়ান ইউনিয়ন এবার স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করল। 
বিশদ

06th  January, 2020
ইরানের ৫২টি স্থান মার্কিন নিশানায়,
ট্রাম্পের হুমকিতে বাড়ল যুদ্ধের আঁচ

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের আঁচ উস্কে দিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ড্রোন হামলায় ইরানের কাডস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর বদলার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। বলেছিল, আমেরিকার অন্তত ৩৫টি সেনাঘাঁটি রয়েছে তাদের রেডারে। কিন্তু তার কয়েক ঘণ্টা কাটল না। রবিবার ট্রাম্প পাল্টা হুমকি দিলেন, ইরানেরও অন্তত ৫২টি জায়গা মার্কিন সেনার নিশানায় রয়েছে। 
বিশদ

06th  January, 2020
নানকানা সাহিবের পর পেশোয়ারে খুন হলেন শিখ যুবক, নিন্দা ভারতের

পেশোয়ার ও নয়াদিল্লি, ৫ জানুয়ারি: নানকানা সাহিব গুরুদ্বার ভাঙচুরের রেশ কাটেনি এখনও। এর মধ্যেই পেশোয়ারে খুন হলেন শিখ সম্প্রদায়ের এক প্রতিনিধি। তাঁর নাম রবীন্দর সিং। তিনি পাকিস্তানের শিখ সম্প্রদায়ের প্রথম নিউজ অ্যাঙ্কর হরমিত সিংয়ের ভাই। সেদেশের সংবাদমাধ্যমের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।  
বিশদ

06th  January, 2020
ইরানে নিয়ে আসা হল সোলেমানির দেহ, শেষ যাত্রায় উপচে পড়ল ভিড়

তেহরান, ৫ জানুয়ারি (এএফপি): চোখের জল বাঁধ মানছে না। তবুও চোয়াল শক্ত করে হাজার হাজার মানুষ চিৎকার করে বলছেন, ‘আমেরিকা নিপাত যাক’। রবিবার এমনই ছবি ধরা পড়ল ইরানের নিহত সেনা কমান্ডার কাশেম সোলেমানির শেষকৃত্যে।  
বিশদ

06th  January, 2020
সিএএ-র সমর্থনে শিকাগোয় জমায়েত মার্কিন বংশোদ্ভূত ভারতীয়দের 

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মাইনাস এক ডিগ্রি তাপমাত্রা। তার মধ্যেও নাগরিকত্ব আইনের সমর্থনে জমায়েত করলেন অনাবাসী ভারতীয়রা। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় এই সভা অনুষ্ঠিত হয়।
বিশদ

06th  January, 2020
কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা 

নাইরোবি, ৫ জানুয়ারি (এএফপি): কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা। রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে পাঁচটা নাগাদ ওই হামলার ঘটনা ঘটে। কেনিয়ার লামু উপকূলে অবস্থিত ওই সেনা ও বায়ুসেনার ঘাঁটিটি আমেরিকা ও কেনিয়ার সেনারা ব্যবহার করে থাকেন।  
বিশদ

06th  January, 2020
কম্বোডিয়ায় নির্মীয়মান হোটেল ভেঙে মৃত বেড়ে ৩৬ 

কেপ, ৫ জানুয়ারি (এএফপি): কম্বোডিয়ায় নির্মীয়মাণ হোটেল ভেঙে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৬। শুক্রবার বিকালে দক্ষিণ কম্বোডিয়ার ওই সাততলা হোটেল ভেঙে পড়ে। ৪০ ঘণ্টা ধরে ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারের কাজ চলেছে বলে জানিয়েছে কম্বোডিয়া সরকার।
বিশদ

06th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: আয় বাড়বে। বৃষ: কর্মরতদের জন্য সুখবর। মিথুন: শেয়ার বা ফাটকায় বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৩৬: স্টিম ইঞ্জিনের জনক জেমস ওয়াটের জন্ম১৮৮৩: প্রথম বৈদ্যুতিক বাতি ...বিশদ

07:03:20 PM

ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM